জাপানে করোনার সংক্রমণ ফের বাড়ছেই। শুধু বাড়ছেই না, রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত হয়েছে গত দুই দিনে। বৃহস্পতিবার একদিনে সর্বোচ্চ ছয় শতাধিক শনাক্তের রেকর্ডের পর শুক্রবার সেই রেকর্ড ভেঙ্গে গেছে। নতুন করে যেসব মানুষ কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন তার অর্ধেকই রাজধানী টোকিওর বাসিন্দা।
রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানিয়ে বলছে, গত বৃহস্পতিবার যে ছয় শতাধিক শনাক্ত হন এর মধ্যে ২৮৬টি হচ্ছে রাজধানী টোকিওতে। শুক্রবার টোকিওরও নতুন সেই রেকর্ড ভেঙে যায়। নতুন করে এ দিনে সেখানে শনাক্ত হয় ২৯৩ জন করোনা রোগী। করোনা সংক্রমণের নতুন এই ঢেউ নিয়ে বিপাকে পড়েছে জাপান।




গত প্রায় দুই সপ্তাহ সময় ধরে জাপানের রাজধানী টোকিওসহ দেশটির বিভিন্ন স্থানে ভাইরাসটির সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। প্রায় প্রতিদিনই আক্রান্তে আগের রেকর্ড ভেঙ্গে যাচ্ছে। শুক্রবার দেশটিতে নতুন করে ৬২৩ জন রোগী শনাক্ত হয়। গত ১০ এপ্রিলের পর দেশটিতে একদিন এত মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়নি।
এদিকে, করোনা ভাইরাস সংক্রমণে একের পর বিশ্বরেকর্ড গড়ছে  যুক্তরাষ্ট্র। ক’দিন পরপর নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙছে। সর্বশেষ একদিনে দেশটিতে নতুন ৭৭ হাজার ৩০০ করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন।
গত ডিসেম্বরে মহামারিটি ছড়িয়ে পড়ার পর থেকে এখন অবধি একদিনে এটাই কোনো দেশে সর্বোচ্চ সংখ্যক শনাক্তের ঘটনা। বৃহস্পতিবার প্রকাশিত জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্তের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
খবরে বলা হয়, জন হপকিন্স ইউনিভার্সিটি সরকারি উপাত্তের উপর ভিত্তি করে তথ্য প্রকাশ করে থাকে। সাম্প্রতিক দিনগুলোয় যুক্তরাষ্ট্র একাধিকবার এমন রেকর্ড ভেঙেছে। তবে বৃহস্পতিবারের উপাত্ত অনুসারে, এত বড় ব্যবধানে নতুন সংক্রমণ আগে দেখা যায়নি। এখন অবধি বিশ্বের মধ্যে করোনার প্রকোপ সবচেয়ে বেশি দেখা গেছে যুক্তরাষ্ট্রে।
সর্বশেষ তথ্যানুসারে, দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ১ লাখ ৩৮ হাজারের বেশি করোনা রোগী।